স্বর্ণের দাম কমল

কয়েক দফা বৃদ্ধির পর এবার কমলো স্বর্ণের দাম। বিয়ের মৌসুম ধরতেই এই সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক কর্মকর্তা। প্রায় তিন মাস পর কমল সোনার দাম।

মঙ্গলবার সংস্থাটি জানিয়েছে, সব ধরনের সোনার দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমবে। এই দাম কার্যকর হবে বুধবার থেকে। আবহাওয়াজনিত কারণে অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সময়কে বিয়ের মৌসুম হিসেবে বিবেচনা করা হয়। এই সময় ক্রেতাদের আকৃষ্ট করতেই স্বর্ণের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা।

ঘোষণা অনুযায়ী বুধবার থেকে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৫৬ হাজার ৮৬২ টাকায় বিক্রি হবে। ২১ ক্যারেটের প্রতি ভরি ৫৪ হাজার ৫২৯ টাকা, ১৮ ক্যারেট ৪৯ হাজার ৫১৪ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ ২৯ হাজার ১৬০ টাকায় বিক্রি হবে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমপার আগরওয়ালা বলেন, ‘সামনে বিয়ের মৌসুম। এই মৌসুমেই সবচেয়ে বেশি সোনা বিক্রি হয়। বিয়ের মৌসুমে ক্রেতাদের বাজারমুখি করতেই সোনার দাম কমানো হয়েছে।’

মঙ্গলবার বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য কিছুটা হ্রাস পাওয়ায় দেশীয় বুলিয়ন মার্কেটেও স্বর্ণের মূল্যও হ্রাস পেয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে স্থানীয় বাজারেও সোনার দাম কমানো হয়েছে।

তবে রুপার দর অপরিবর্তিত রয়েছে (৯৩৩ টাকা ভরি)।

mukim group