দেশে ৩০ হাজার কোটি টাকা যাকাত আদায়ের সম্ভাবনা

এনবিআর এর মাধ্যমে যাকাত আদায়সহ যাকাত প্রদানকারীকে কর রেয়াত সুবিধা দেয়া যেতে পারে। বর্তমানে যাকাত বোর্ড যে যাকাত আদায় করছে তার পরিমাণ কয়েক কোটি টাকা মাত্র। অথচ দেশে ৩০ হাজার কোটি টাকা যাকাত আদায় সম্ভব বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত ৭ম যাকাত মেলার উদ্ভোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) এ মেলার আয়োজন করে। মেলায় যাকাত সংক্রান্ত পরামর্শ ডেস্ক, বিভিন্ন ইসলামিক বই ও যাকাত ভিত্তিক বিভিন্ন কার্যক্রম তুলে ধরতে কয়েকটি স্টল রয়েছে। দিনব্যাপী এই মেলা শেষ হবে সন্ধ্যা ৬ টায়।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, যাকাতের মাধ্যমে দারিদ্রতা দূর হতে পারে। তবে দেশের বিশাল একটি অংশ যাকাত বিষয়ে এখনো সচেতন নয়।

মন্ত্রী বলেন, ২০০৮ সালে আমরা যখন ক্ষমতায় এসেছিলাম তখন দারিদ্র্যের হার ছিল ৪৪ শতাংশ। আমরা তা ২০ থেকে ২১ শতাংশে নামিয়ে আনতে পেরেছি। একই সঙ্গে দেশে কোটিপতির সংখ্যা বাড়ছে, আয়ও বাড়ছে। আবার কোটিপতি বা আয় বাড়ার কারণে দেশে আয় বৈষম্যও বাড়ছে বলে জানান তিনি।

এমএ মান্নান বলেন, সরকারের সকল প্রকল্পে দারিদ্র্যরা কতটুকু উপকৃত হবে তা মাথায় রাখা হয়। কর মেলা করে আমরা উপকৃত হয়েছি। যাকাত ফেয়ারের মাধ্যমেও দেশ উপকৃত হতে পারে বলে মনে করেন তিনি।

সভাপতির বক্তব্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, দারিদ্রতা ও আয় বৈষম্য কমাতে যাকাত খুবই গুরুত্বপূর্ণ। করের ক্ষেত্রে যেমন অনেকে কর ফাঁকি দেয়, তেমনি অনেকে যাকাতও ফাঁকি দেয়। বেশিরভাগ ক্ষেত্রে ব্যক্তি উদ্যোগে যাকাত দেয়া হয়। কিন্তু তা টেকসই না। যাকাতকে প্রাতিষ্ঠানিক কাঠামোর রুপ দিয়ে বেশি সংখ্যক মানুষকে সাহায্য করা যেতে পারে বলে জানিয়েছেন তিনি।

সভাপতির বক্তব্যে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলামের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ, সাবেক এনবিআর চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ, ইসলামি ব্যাংক কনসালটেটিভ ফোরাম এর ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল প্রমুখ।

মেলায় থাকছে বিশেষজ্ঞ আলেম ও অর্থনীতিবিদদের নিয়ে সেমিনারের আয়োজন। সেখানে যাকাত সম্পার্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হবে। মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী মো. আবদুল মান্নান।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top