নির্বাচন কমিশনের সফলতার কথা বলে নেতিবাচক মনোভাব দূর হবে না

সামগ্রিক নির্বাচন সম্পর্কে অনাস্থা ও নেতিবাচক ধারণা দূর করতে নির্বাচন কমিশনকে এখনি কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে প্রধান নির্বাচন কমিশনকে আহ্বান জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নেতৃবৃন্দ। তারা বলেন, সাধারণ আপ্তবাক্য অথবা নির্বাচন কমিশনের সফলতার কথা বলে এই নেতিবাচক মনোভাব ও আস্থাহীনতা দূর হবে না।

পঞ্চম উপজেলা নির্বাচন সম্পর্কে নির্বাচন কমিশনের সাথে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মতবিনিময়ে নেতৃবৃন্দ ইসিকে এসব কথা জানান। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা ও স্থানীয় সরকার বোর্ডের আহ্বায়ক পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক- এই তিনজনের একটি প্রতিনিধিদল সোমবার বিকেলে নির্বাচন কমিশন ভবনে গিয়ে সিইসি’র সাথে দেখা করেন।

নেতৃবৃন্দ প্রধান নির্বাচন কমিশনারের সাথে সাক্ষাৎ করে পঞ্চম উপজেলা নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু করার জন্য দলের একটি বক্তব্য তার হাতে তুলে দেন। এ সময় নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদল তাদের বক্তব্যে উপজেলা নির্বাচন অবাধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা হিসেবে ৫ দফা সুপারিশ প্রদান করেন। তারা প্রধান নির্বাচন কমিশনারকে অতীত অভিজ্ঞতার কারণে উপজেলা নির্বাচনে অংশগ্রহণের অনীহা ও জনগণ নির্বাচনে সার্বিকভাবে তাদের ভোট প্রদান করতে পারবেন কিনা সেই ধরণের সংশয় এবং সামগ্রিক নির্বাচন সম্পর্কে অনাস্থা ও নেতিবাচক ধারণা দূর করতে নির্বাচন কমিশনকে এখনই কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে আহ্বান জানান।

ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে বর্তমান সার্বিক অবস্থা তুলে ধরে বলা হয়, এই অবস্থার পরিপ্রেক্ষিতে উপজেলা নির্বাচনকে প্রশাসনের হস্তক্ষেপমুক্ত অবাধ, নিরপেক্ষ, স্বচ্ছ ও সফলভাবে অনুষ্ঠিত করতে কয়েকটি দাবি পেশ করা হয়। এতে বলা হয়, নির্বাচনে প্রশাসনের সম্পূর্ণ নিরপেক্ষ ভূমিকা পালন নিশ্চিত করতে হবে। সংসদ নির্বাচনের প্রিজাইডিং অফিসারের তালিকা সম্পূর্ণ পরিবর্তন করতে হবে। নির্বাচন অংশগ্রহণমূলক করতে কোনো ব্যক্তি ভোট প্রদানে বাধা সৃষ্টির বিরুদ্ধে আইন শৃঙ্খলা বাহিনীকে কার্যকর ভূমিকা রাখতে হবে।

ভোটকেন্দ্র দখল ও ব্যালটে সিল মারার যেকোনো প্রয়াস কঠোরভাবে দমন ও সেক্ষেত্রে ঐ কেন্দ্রের ভোট বাতিল, নির্বাচন কমিশন কর্তৃক চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে রাজনৈতিক দলের নির্বাচনী প্রতীক ব্যবহারের যে নির্দেশ দিয়েছিলেন তার কঠোর বাস্তবায়ন এবং সর্বোপরি নির্বাচন কমিশনকে তার আইন ও বিধানকে শক্তি ও সক্রিয়ভাবে প্রয়োগের আহ্বান জানান তারা। তারা অশাবাদ ব্যক্ত করে বলেন, নির্বাচন কমিশনের ওপর আমাদের পার্টির আস্থা রেখেই আহ্বান জানাচ্ছি উল্লেখিত পদক্ষেপসমূহ দ্রুত বাস্তবায়ন করবেন।

এদিকে ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে বলা হয় প্রধান নির্বাচন কমিশন ওয়ার্কার্স পার্টির প্রতিনিধিদলের বক্তব্যের প্রক্ষিতে ও উপজেলা নির্বাচনে ইসির কঠোর অবস্থানের গ্রহণ করার কথা বলেন এবং উপজেলা নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ করতে ওয়ার্কার্স পার্টি সুপারিশসমূহ বিবেচনার কথা জানান।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top