পরীক্ষার্থীকে উত্যক্ত করায় ছাত্রলীগ নেতার কারাদণ্ড

এসএসসি পরীক্ষা কেন্দ্রে ছাত্রীকে উত্যক্ত এবং প্রতিবাদকারী পিতাকে মারপিট করার অপরাধে ছাত্রলীগ নেতা রনি মোল্যা (২১) নামে এক যুবককে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে জেলে প্রেরণ করেছেন ভ্রাম্যমান আদালত। ঘটনাটি ঘটেছে শনিবার সকালে ডুমুরিয়া উপজেলার চুকনগর দিব্যপল্লী মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষাকেন্দ্রে।

পরীক্ষা কেন্দ্রর সচিব বজলুর রহমান জানান, সকাল সাড়ে ৯টার দিকে কেন্দ্রের প্রধান গেট খুলে দেওয়া হয়। এ সময় পরীক্ষার্থীরা প্রবেশ করতে থাকে। চুকনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী (১৬) পরীক্ষা দেওয়ার জন্য কেন্দ্রে প্রবেশ করেন। আজ তার উচ্চতর গণিতের পরীক্ষা ছিল। এ সময় কেন্দ্রের মাঠের মধ্যে আটলিয়া ইউনিয়নের মঠবাড়ি গ্রামের ফজলু মোল্যার ছেলে রনি মোল্যা (২১) পরীক্ষার্থীকে উত্যক্ত করতে থাকেন। ঐ পরীক্ষার্থী দ্রুত তার কক্ষে চলে গেলে রনিও পিছু নেয়। এসময় পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত সকলে রনিকে কেন্দ্রের বাইরে বের করে দেয়। কেন্দ্রের বাইরে পরীক্ষার্থীর পিতা এসএম মাহাবুবুর রহমান মুকুল রনিকে তার মেয়েকে উত্যক্ত করার কারণ জানতে চায়। এ সময় রনি ও তার বন্ধুরা পরীক্ষার্থীর পিতাকে মারপিঠ করেন। এতে তিনি আহত হন।

খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার শাহনাজ বেগম পরীক্ষা কেন্দ্রে গিয়ে রনির কাছে ঘটনাটি জানতে চায়। সে ঘটনার সত্যতা স্বীকার করে। রনি খুলনা শহরের সরকারি সুন্দরবন কলেজের প্রাণীবিদ্যা (সম্মান) বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র এবং চুকনগর ডিগ্রি কলেজের ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক বলে পরিচয় দেয়। এ সময় উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমান আদালত কর্তৃক শিক্ষার্থীকে উত্যক্ত করার অপরাধে (দঃ বিঃ) ১৮৬০ সালের ৫০৯ ধারা মোতাবেক এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহনাজ বেগম বলেন, রনির বিরুদ্ধে ছাত্রী উত্যক্তসহ অনেক অভিযোগ রয়েছে। আজ ভ্রাম্যমান আদালতে রনি আজ তার অপরাধ স্বীকার করায় এবং তা প্রমাণিত হওয়ায় বাংলাদেশ দণ্ডবিধি ১৮৬০ সালের ৫০৯ ধারা মোতাবেক এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

ডুমুরিয়া থানার অফিসার ইনর্চাজ মোঃ আমিনুল ইসলাম বিপ্লব জানান, রনিকে খুলনা জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top