বাংলাদেশের সামনে ৩৯৮ রানের টার্গেট

চট্টগ্রাম টেস্ট জিততে বাংলাদেশকে পাহাড়সম লক্ষ্য ছুড়ে দিয়েছে আফগানিস্তান। দ্বিতীয় ইনিংসে আফগানরা ২৬০ রানে গুটিয়ে যাওয়ায় দলটি লিড পেয়েছে ৩৯৭ রানের। একমাত্র এই টেস্ট জিততে বাংলাদেশকে করতে হবে ৩৯৮ রান।

বৃষ্টির বাধায় রোববার চতুর্থ দিনের খেলা শুরু হয়েছে নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা পর। খেলতে নেমে তড়িঘড়ি করে রান তোলার অ্যাপ্রোচ দেখা যায় আফগানদের মধ্যে। তেমন তাড়ায় একটি রান আউট মিস করেছিলেন মুশফিক। পরের বার আর সুযোগ হাতছাড়া করেননি তিনি। রান আউট করেন ইয়ামিন আহমাদজাইকে। অবশ্য ততক্ষণে আফগানদের লিড চলে গেছে ৩৯৭ রানে। পরে নতুন ব্যাটসম্যান জহির খানও টিকতে পারেননি আর। মেহেদী মিরাজ তাকে শর্ট লেগে তালুবন্দী করান মুমিনুল হকের। দ্বিতীয় ইনিংসে আফগানিস্তান গুটিয়ে যায় ২৬০ রানেই। ৪৮ রানে অপরাজিত থাকেন আফসার জাজাই।

দ্বিতীয় ইনিংসে সাকিব ৫৮ রানে তিনটি উইকেট নিয়েছেন। দুটি করে নিয়েছেন মেহেদী মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান।

এর আগে স্বাগতিক দর্শকদের ‘স্বস্তির’ বৃষ্টি থেমে বাংলাদেশ-আফগানিস্তানের একমাত্র টেস্টের ৪র্থ দিনের খেলা শুরু হয় নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা দেরিতে। শনিবার ২০ মিনিট আগে খেলা শেষ করতে বাধ্য হওয়ায় রোববার লক্ষ্য ছিল ২০ মিনিট আগে খেলা শুরু করার। রোববার সকাল ৯টা ৪০ মিনিটে খেলা শুরুর কথা থাকলেও বৃষ্টির বাধায় খেলা শুরু হয় বেলা ১১টা ৫০ মিনিটে।

এদিকে দেরিতে খেলা শুরু হয় লাঞ্চ বিরতিসহ দিনের খেলার সূচীতে পরিবর্তন আনা হয়েছে। বেলা ১১টা ৫০ মিনিটে খেলা শুরু হয়েছে। এরপর দুপুর ১টায় লাঞ্চ বিরতিতে যাবে দুই দল। চা বিরতি হবে ৩টা ৪০ মিনিটে। আর ৫টা ৪০ মিনিট পর্যন্ত চলবে দিনের খেলা। অবশ্য বৃষ্টির হুমকি থেকেই যাচ্ছে। এর আগে শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হয়। এতে চট্টগ্রামের মাঠ খেলার অনুপযোগী হয়ে পড়েছিল। ফলে চতুর্থ দিনের খেলা শুরু হতে দেরি হয়।

আবহাওয়া অফিস বলছে, রোববার সারাদিন মেঘ-বৃষ্টির খেলা চলার সম্ভাবনা রয়েছে। ফলে কতক্ষণ খেলা হয়, তাই দেখার। বৃষ্টি ও আলোক স্বল্পতার কারণে শনিবার ২০ মিনিট আগে খেলা শেষ হয়। ফলে চতুর্থ দিন ২০ মিনিট আগে তা শুরু হওয়ার কথা ছিল। তবে বৃষ্টির কারণে সম্ভব হয়নি।

Share this post

scroll to top