বাসের দীর্ঘ লাইনের বিশ্বরেকর্ড এখন ভারতের!

এক সাথে ৫০০ বাসের দীর্ঘ লাইন। দখল করেছে ৩ দশমিক ২ কিলোমিটার এলাকা। আর হয়ে গেল বিশ্ব রেকর্ড। গিনেজ বুক অব রেকর্ডসে এটিই এখন বিশ্বে এ ধরনের সবচেয়ে বড় আয়োজনের রেকর্ড।

বৃহস্পতিবার এমনই স্বীকৃতি পেয়েছে ভারতের উত্তরপ্রদেশ আয়োজিত কুম্ভমেলার যাত্রা।

উত্তরপ্রদেশ স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (ইউপিএসআরটিসি) গেরুয়া রঙের এই বাসগুলো শাসন টোলপ্লাজা ও নবাবগঞ্জ টোলপ্লাজার মধ্যে থাকা ১৯ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে ছিল। সংস্থাটির পক্ষ থেকে থেকে ১৮টি জেলার প্রশাসনের কাজে ড্রাইভার ও প্রয়োজনীয় কর্মী নিয়ে বাসগুলো ২৭ ফেব্রুয়ারি মধ্যে কুম্ভমেলায় পাঠানোর নির্দেশ দেয়া হয়েছিল।

কুম্ভমেলার লোগো লাগানো ৫শ বাসের এ লাইন আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে।

এর আগে সংযুক্ত আরব আমিরাতের ৩৯তম জাতীয় দিবসে আবু ধাবির শেখ খলিফা বিন জায়েদের আয়োজনে হাইওয়েতে ৫ দশমিক ৮ কিলোমিটার জুড়ে থাকা ৩৯০টি বাস বিশ্বরেকর্ড তৈরি করায় গিনেজ বুকে নাম উঠেছিল।

গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের পক্ষ থেকে থেকে ভারতের কুম্ভমেলায় তৈরি হওয়া বাসের লাইন পর্যবেক্ষণ করতে পর্যবেক্ষকদের পাঠানো হয়েছিল। পুরো বিষয় পর্যবেক্ষণের পর ৩ দশমিক ২ কিলোমিটার এলাকা জুড়ে হওয়া ৫শ বাসের প্যারেড বিশ্বরেকর্ড গড়েছে বলে গিনেস কর্তৃপক্ষের কাছে রিপোর্ট দিয়েছেন তারা।

উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্য সচিব অবনীশ কুমার আবস্তি বলেন, কুম্ভমেলায় গাড়ি পার্কিংয়ের জন্য মোট ১৩শ হেক্টর জমি নির্ধারণ করা হয়েছিল। তার মধ্যে পরিকল্পনা অনুযায়ী খুব ভালোভাবে এই বাসের প্যারেড করা হয়েছে। পাশাপাশি কুম্ভমেলার জন্য কুম্ভনগরে আসা লাখ লাখ তীর্থযাত্রীর নিরাপত্তার জন্য ২০ হাজারেরও বেশি পুলিশকে দায়িত্ব দেয়া হয়েছে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top