বিনা’য় ১৭টি ফসলের ১০৩টি উন্নতজাত উদ্ভাবন

মো. আব্দুল কাইয়ুম : দেশের খাদ্য চাহিদা পূরনে বিনা’র বিজ্ঞানীরা ১৭টি ফসলের ১০৩টি উন্নতজাত উদ্ভাবন করছেন। বিনা’য় এক কর্মশালায় এ তথ্য জানান বিনা’র বিজ্ঞানীরা।

রোববার সকালে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষনা ইনস্টিটিউটের (বিনা) ড. এম এ ওয়াজেদ মিয়া অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ কর্মশালায় কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. আসাদুল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিনা’র মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী। আলোচনায় অংশ নেন বিনার পরিচালক ড. আজগার আলী সরকার, ড. হোসনেয়ারা বেগম ও ড. মো. জাহাঙ্গীর আলম। এছাড়াও কর্মশালায় ময়মনসিংহ অঞ্চলের কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কর্মকর্তা, বারি, ব্রি, বিনা, বিএডিসি, বীজ প্রত্যয়ন এজেন্সি, বীজ কোম্পানি, সাংবাদিক এবং এনজিও প্রতিনিধিসহ দেড় শতাধিক বিজ্ঞানী ও কর্মকর্তা অংশ গ্রহন করেন।

কর্মশালায় ময়মনসিংহ অঞ্চলের কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কর্মকর্তা, বারি, ব্রি, বিনা, বিএডিসি, বীজ প্রত্যয়ন এজেন্সি, বীজ কোম্পানি, সাংবাদিক এবং এনজিও প্রতিনিধিসহ দেড় শতাধিক বিজ্ঞানী ও কর্মকর্তা অংশ গ্রহন করেন।

কর্মশালায় বিজ্ঞানীরা বলেন, বিনা’র বিজ্ঞানীরা ১৭টি ফসলের ১০৩টি উন্নতজাত উদ্ভাবন করেছেন। বন্যা, খরা, লবণাক্ত ও মঙ্গাপীড়িত এলাকার জন্য বিনা ধানের কয়োকটি উন্নতজাত উদ্ভাবন করে ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top