ব্রহ্মপুত্র নদের ড্রেজিং করতে ব্যয় হচ্ছে ২৩২০ কোটি টাকা

স্টাফ রিপোর্টার : জামালপুর জেলার দেওয়ানগঞ্জে ব্র‏হ্মপুত্র নদের উৎসমুখ থেকে ময়মনসিংহ পর্যন্ত ২২৭ কিলোমিটার নদের নাব্যতা ফিরিয়ে আনতে দুই হাজার ৩২০ কোটি টাকা ব্যয় হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ। শনিবার সকালে সিটি কর্পোরেশনের শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষ আয়োজিত ‘পুরাতন ব্রহ্ম‏পুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান।

তিনি বলেন, দুই-একটি জায়গায় ড্রেজিং কার্যক্রম ও বালি ব্যবস্থাপনায় কতিপয় দুষ্ট লোকরা বাঁধার সৃষ্টি করছে। এব্যাপারে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য কঠোর নির্দেশ দেয়া হয়েছে। তিনি এ অঞ্চলের ড্রেজিং কার্যক্রম সুষ্ঠুযুভাবে সম্পন্ন করতে জনসচেতনতা বৃদ্ধির আহবান জানান।

ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নৌ-মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর মাহবুব, ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক মিজানুর রহমান, নদী খনন প্রকল্প ও বিআইডব্লিউটিএ’র পরিচালক রকিবুল ইসলাম তালুকদার, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট জহিরুল হক খোকাসহ সরকারি বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা, সুশীল সমাজ ও ব্র‏হ্মপুত্র অববাহিকার বিভিন্ন অঞ্চলের জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

Share this post

scroll to top