সাত কলেজ অধিভুক্তি বাতিল আন্দোলনে যাচ্ছে ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। আগামী ২৯ এপ্রিল সোমবার থেকে কর্মসূচি পালন শুরু করবেন তারা।

একই দিন বেলা ১১টায় রাজু ভাস্কর্যে বিক্ষোভ কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আন্দোলন সফল করতে শিক্ষার্থীরা এরই মধ্যে ঢাবি ক্যাম্পাসে লিফলেট বিতরণসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার-প্রচারণা শুরু করেছেন।

তারা যেসব যুক্তি তুলে আন্দোলনে নামছেন তা হচ্ছে- ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রশাসনিক কার্যক্রমে বিড়ম্বনা; ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের অবহেলা; অস্তিত্ব সংকট এবং পরিচয় বিড়ম্বনা; গবেষণা ফান্ডের অভাব কিন্তু সাত কলেজের জন্য প্রশাসনিক ভবন নির্মাণের আশ্বাস প্রদান; আন্তর্জাতিক র‌্যাংকিং গণনার সময় অধিভুক্ত কলেজগুলোকেও বিবেচনায় আনা হয় বিধায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থানের অবনতির সম্ভবনা।

আন্দোলকারীদের একজন ঢাবির শিক্ষার্থী আব্দুল মান্নান জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে স্থানীয় কলেজগুলো অধিভুক্ত করতে বলা হলেও তারা নিজেদের সীমাবদ্ধতার স্বীকার করে এমন প্রস্তাব ফিরিয়ে দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়েও নানা সীমাবদ্ধতা রয়েছে। যেখানে নিজেদের প্রশাসনিক কার্যক্রম স্বাভাবিক রাখতে প্রতিনিয়ত হিমশিম খেতে হচ্ছে সেখানে সাত কলেজের শিক্ষার্থীরা এখন আলাদা প্রশাসনিক ভবনের দাবি করছে। সাত কলেজকে অধিভুক্তি বাতিল করে তাদের নিয়ে আলাদা একটি বিশ্ববিদ্যালয় হতে পারে। তাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বকীয়তাও বজায় থাকবে আবার সাত কলেজও আলাদা একটি পরিচয়ে প্রতিষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ অধিভুক্তি বাতিল আন্দোলনের সমন্বয়কদের একজন মোস্তাকিন আহমেদ আশিক বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের এক দফা এক দাবি, সেটা হচ্ছে সাত কলেজের অধিভুক্তি বাতিল। আমরা প্রচার প্রচারণা শুরু করেছি। আমাদের আন্দোলনে সম্পূর্ণ সমর্থন জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

ডাকসু নির্বাচনের সময় দেখা যায়, প্রার্থীদের প্রায় প্রতিজন প্রার্থী তাদের ইশতিহারে সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয় অভিভুক্তি থেকে বাতিলের প্রতি সমর্থণ দেন। আর এই আন্দোলনকে বেগমান করার প্রতিশ্রুতি দেন।

জানতে চাইলে ডাকসুর এজিএস সাদ্দাম হোসাইন জানান, সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্তি বাতিলের বিষয়টি আমাদের ইশতিহারে ছিল। বিষয়টি যৌক্তিক। ঢাবি শিক্ষার্থীদের আন্দোলনেও ডাকসুর পূর্ণ সমর্থন রয়েছে। সেই সাথে আমরা আহ্বান জানাবো বিশ্ববিদ্যালয় প্রশাসন যাতে সাত কলেজের অধিভুক্তি বাতিল করে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্বকীয়তা বজায় রাখে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top