৩৯ বছরের অপক্ষোর অবসান কি হবে?

কাতার বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম ম্যাচের জন্য বাংলাদেশ দলের ফাইনাল স্কোয়াড ঘোষিত হবে রোববার রাতে। সোমবার তাজিকিস্তানের উদ্দ্যেশ্যে দেশ ছাড়বে জেমি ডে বাহিনী। যাওয়ার আগে কোচ ২৩ সদস্যের দল ঘোষনা করবেন শেষ মুহুর্ত পর্যন্ত অপেক্ষার অংশ হিসেবেই। বর্তমানে ২৬ ফুটবলার আছেন ক্যাম্পে। ২০২২ বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে। তাজিকিস্তানের রাজধানী দুশানবের টার্ফে হবে এই ম্যাচ।

বাংলাদেশের লক্ষ্য প্রথম ম্যাচে জয় দিয়েই আসর শুরু করা। কিন্তু যে আফগানরা তাদের প্রতিপক্ষ সেই দলের বিপক্ষে ৩৯ বছরে কোনো জয় নেই বাংলাদেশের। তাদের বিপক্ষে লাল সবুজদের একমাত্র জয় ১৯৭৯ সালের এশিয়ান কাপের বাছাই পর্বে। ঢাকায় অনুষ্ঠিত প্রথম ম্যাচ ২-২ গোলে ড্র হলেও ফিরতি ম্যাচে বাংলাদেশ ৪-১ গোলে হারিয়েছিল আফগানদের। ফিফা র‌্যাংকিংয়ে ১৪৯ এ থাকা দেশটির বিপক্ষে ১৮২ তে থাকা বাংলাদেশ কি পারবে জয় পেতে। অবশ্য এবার তাদের হারাতে কোচ জেমি ডে’র প্রেরনা জামাল, জীবন, সুফিলদের গত ১২/১৪ মাসের পারফরম্যান্স। গতকাল সংবাদ সম্মেলনে এই কথা জানান বাংলাদেশ কোচ। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশ ৩ ও ৫ সেপ্টেম্বর দু’টি ম্যাচ খেলবে তাজিকিস্তানের দুই ক্লাব দলের সাথে।

এই পর্যন্ত আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের খেলা হয়েছে ছয়টি। এতে চারটি ম্যাচ ড্র হলেও দুই দলের জয়ের সংখ্যা একটি করে। বাংলাদেশ জিতেছে ১৯৭৯ সালে। তবে দুই দলের সর্বশেষ মোকাবেলায় আফগানরা ৪-০তে বিধ্বস্ত করেছিল মারুফুল হকের বাংলাদেশ দলকে। তা ২০১৫ সালের কেরালা সাফে। গত বিশ্বকাপ বাছাই পর্বের আগে ফিফা প্রীতি ম্যাচে দুই দলের খেলা ১-১ এ ড্র হয় বঙ্গবন্ধু স্টেডিয়ামে। ২০০৮ এর সাফে ২-২ গোলে এবং ওই সাফের ঠিক আগে কিরগিজস্তানে অনুষ্ঠিত এএফসি চ্যালেঞ্জ কাপে গোল শূন্য ড্র তে শেষ হয় খেলা। ১৯৭৯ সালের এশিয়ান কাপের গ্রুপ পর্বেও প্রথম ম্যাচে উভয় দলের খেলায় কেউ জেতেনি। ২-২ এ শেষ।

উত্তর কোরিয়া থেকে গতরাতে দেশে ফিরেছে আবাহনীর ফুটবলাররা। তাদের আজ বিকেলে কাছে পাবেন কোচ। এরপর সে দলে থাকা জাতীয় দলের খেলোয়াড়ের সর্বশেষ অবস্থা জেনেই কোচ ২৩ সদস্য চূড়ান্ত করবেন।

জেমি ডে জানালেন, ‘আমাদের সব প্রস্তুতি ঠিক আছে। এখন অপেক্ষা পরের ম্যাচের জন্য। জানি আফগানরা শাররীক ভাবে শক্ত পোক্ত। দীর্ঘদেহী। তারা সেট পিসে সুবিধা নিতে চাইবে। তাই আমাদের পরিকল্পনায় থাকবে অযথা ফাউল বা হ্যান্ডবল না করে তাদের ফ্রি-কিকের উপলক্ষ তৈরী না করা।’ কোচের মতে, ‘আমাদের মনোভাবই থাকবে ইতিবাচক। ভালো রেজাল্ট করতে চাই তাজিকিস্তানের মাটিতে।’ ‘আমরা এশিয়ান গেমসে কাতার এবং থাইল্যান্ডের বিপক্ষে ভালো খেলেছি। এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলে খেলোয়াড়দের চমৎকার পারফরম্যান্স ছিল বাহরাইন এবং ফিলিস্তিনের বিপক্ষে।’ তা তাদের শাররীক সক্ষমতা সত্ত্বেও।

তবে জেমি ডে স্বীকার করলেন, আফগানিস্তান কঠিন প্রতিপক্ষ। ফিফা র‌্যাংকিংয়ে এগিয়ে। এখন আমাদের টার্গেট তাদের বিপক্ষে চ্যালেঞ্জে জয়ী হওয়া। এ ক্ষেত্রে আমার আত্মবিশ্বাস গত ১২/১৪ মাসে দলের পারফরম্যান্সে। আরো জানান, বাংলাদেশ যদি ভালো খেলতে পারে, কোনো ভুল না করে, ডিফেন্স, মিডফিল্ড এবং আক্রমনভাগ সঠিক দায়িত্ব পালন করলে ইতিবাচক রেজাল্টই হবে। সাথে তাদের ব্যাড ডেও কামনা করছি। তাছাড়া আমাদের ট্যাকটিসই হবে মূখ্য।

জেমি ডে জানান, আমাদের কাউন্টারে খেলবো। এ জন্য দ্রুত গতির খেলোয়াড় আছে। এর আগে আমরা ৩ সেপ্টেম্বর তাজিকিস্তান প্রিমিয়ার লিগের তৃতীয় স্থানের দল এফসি কুকতোশ এবং ৬ তারিখে সিএসকেএ পামিরের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবো। তাদের অবস্থান পাঁচ নম্ভবরে। এই দুই ম্যাচই দলকে গোছানোর জন্য যথেষ্ট।

সংবাদ সম্মেলনে উপস্থিত কম্বোডিয়া এবং লাওসের বিপক্ষে জয়ের নায়ক রবিউল হাসান জানান, আমরা তাজিকিস্তান থেকে ভালো রেজাল্ট করে ফিরতে চাই।

Share this post

scroll to top